পেনাল্টি পেয়েও হারল সৌদি আরব!

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৬, ২০২২ সময়ঃ ৯:০৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৪ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

আর্জেন্টিনাকে হারিয়ে দেবার পর ৫১তম ফিফার র‌্যাঙ্কিংয়ে থাকা সৌদির ওপর প্রত্যাশাটা বেড়ে গিয়েছিল। কিন্তু ২৬তম দল পোল্যান্ড অভিজ্ঞার জোড়ে জিতে গেল। অবশ্য ভাগ্য সহায় ছিল না সৌদি আরবের। কারণ প্রধমার্ধে ১ গোল হজম করে পেনাল্টি পেয়েও তা মিস করেছে সৌদি। আর দ্বিতীয়ার্ধে সমান তালে খেলেও গোল না পাওয়া সৌদির প্রতিপক্ষ পোল্যান্ড ঠিকই দ্বিতীয় গোল আদায় করে নিয়েছে। এ জয়ের ফলে পোল্যান্ড-র দ্বিতীয় পর্বে যাবার সুযোগটা হাতেই রইল। তবে ২ ম্যাচে ১ জয়ে ৩ পয়েন্ট পাওয়া সৌদি যদি নিজেদের শেষ ম্যাচে মেক্সিকোকে হারাতে পারে তাহলে তো কথাই নেই। সেটা না হলে কমপক্ষে ড্র করলে গোল ব্যবধানের হিসেবে অপেক্ষারত তালিকায় থাকতে পারবে।

১৩ মিনিটে পোল্যান্ডের ডি-বক্সের অনেকটা বাইরে থেকে সৌদির ২৩ নম্বর জার্সিধারি মোহাম্মদ ক্যাননো বাম প্রান্ত দিয়ে বাড়ানো ক্রস থেকে জোড়ালো কিক পোল্যান্ডের জালে প্রবেশ করার আগে মুহুর্তে গোলরক্ষক লাফিয়ে পাঞ্চ করে বাঁচিয়ে দিলেন। নিশ্চিত গোল থেকে বঞ্চিত হলো সৌদি।

আক্রমণ আর পাল্টা আত্রমণে ভরা ম্যাচে বল দখলের লড়াইয়ে সৌদি অনেকটা এগিয়ে ছিল। তার ভেতর থেকেই গোল করার পরিস্থিতি তৈরি করে ফেলেছিল পোল্যান্ড। ম্যাচের ২৬ মিনিটি কর্নার থেকে হেড নিলেন পোল্যান্ডের ৬ নম্বর জার্সিধারি বিলিক, কিন্তু সৌদির ডিফেন্ডার সুলতান আলগান্নাম পাল্টা হেডে বাঁচিয়ে দিলেন দলকে।

তবে বল দখলের লড়াইয়ে পোল্যান্ডের খেলোয়াড়রা ফাউলের দিকে মনোযোগি ছিল বেশি। যে করাণে প্রথমার্ধেই পোল্যান্ডের ২ খেলোয়াড় হলুদ কার্ড দেখে ফেলেন, আর সৌদি দেখেছে ১টি। এর মধ্যে থেকেই ৩২ মিনিটে সৌদির ১১ নম্বর জার্সিধারি আলশিহির যদি বাম দিক থেকে ক্রস থেকে বলে হেড নিতে পারতেন তাহলেও গোল পেয়ে যেতে পারত সৌদি।

ম্যাচের ৩৯ মিনিটে পোল্যান্ড-র জিলিস্কি সৌদির গোলরক্ষকে ক্রস থেকে ফাঁকা পেয়ে বল জালে পাঠাতে ভুল করলে না ((১-০)। এরপর সৌদির জোড়ালো আক্রমণে ৪৩ মিনিটি সৌদির ১১ নম্বর জার্সিধারি আলশিহিরকে ডিবক্সের ভেতরে পোল্যান্ডের ৬ নম্বর বিল্কি ব্যাকট্যাকেল করলে রেফারি পেনাল্টির ঘোষণা দিলেন।

কিন্তু সুযোগ হেলায় হারালো সৌদির ১০ নম্বর জার্সিধারি আলদাউয়াসারি। পোল্যান্ডের গোলরক্ষক ওজেকলিস ডান দিকে ফাঁপিয়ে পড়ে বল আটকালেও হাতে রাখতে পারেনি। বল চলে যায় সামনে দাড়ানো সৌদির ৬ নম্বর জার্সিধারি আলবুরাইকের কাছে। তিনি পেনাল্টি মিস হওয়া ফিরতি কিকেও মিস করলেন, বল আবারো সেই পোল্যান্ডের গোলরক্ষকের হাতে লেগে বাইরে! ১-০ গোলে পেছনে থেকেই সৌদি প্রথমার্ধ শেষ করে।

ম্যাচের দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে আবারো দলকে বাঁচালেন পোল্যান্ডের গোলরক্ষক। সৌদির জোড়ালো আক্রমনে জটলা ভেতরে বল টোকা দিয়ে জালে পাঠাতে পারলেন না সৌদির ১০ নম্বর জার্সিধারি আলদাউয়াসারি। ফিরিয়ে দিলেন পোল্যান্ডের গোলরক্ষক ওজেকলিস। আবারো মিস, ৫৯ মিনিটে সৌদির ৯ নম্বর জার্সিধারি গোলরক্ষককে ফাঁকায় পেয়েও বল মাথার উপর দিয়ে বাইরে পাঠালেন!

তবে ৬২ মিনিটে পোল্যান্ডও নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয়েছে। বাম প্রান্ত থেকে ক্রস করা বলে হেড নিলেন মিলিক, কিন্তু বল সৌদির ফাঁকা বার পোষ্টে লেগে ফেরত এলো! ৬৫ মিনিটে আবারো সেই বার পোষ্টে লেগে বল ফেরত এলো, পর পর দুই মিনিটে ‍দুই বার গোল থেকে বঞ্চিত পোল্যান্ড।

অবশেষে ৮১ মিনিটে সৌদির ৮ নম্বর জার্সিধারি আলমালিক ব্যাক পাস ধরে রাখতে পারলে না সামনেই দাড়নো পোল্যান্ড-র ৯ নম্বর রোবার্টের আক্রমণে। বল নিয়ে ছোট ডিবক্সে একা পেয়ে গেলে সৌদির গোলর‌ক্ষককে (২-০)। ম্যাচ শেষ হতে তো বেশি বাকী নেই। হারটা সৌদির জন্য নিশ্চিত হয়ে গেল দ্বিতীয় গোলের কারণে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G